Saturday, September 14, 2024

সামাজিক পরিবর্তনে কার্ল মার্কসের ঐতিহাসিক বস্তুবাদ ও দ্বান্দ্বিক বস্তুবাদে আলোচনা কর।

ভূমিকাঃ মানবসমাজ সর্বদা পরিবর্তনশীল। পরিবর্তনশীল মানবসমাজের ধর্ম। কোনো কোনো সমাজবিজ্ঞানীর মতে সমাজিক পরিবর্তন হলো সমাজের একটি অংশের পরিবর্তন। আবার, কোনো কোনো সমাজবিজ্ঞারে মতে সামাজিক পরিবর্তন হলো গোটা সমাজ ব্যবস্থায় পরিবর্তন।


সামাজিক পরিবর্তন সম্পর্কিত মার্কসের ঐতিহাসিক বস্তুবাদঃ কার্ল মার্কস প্রদত্ত ঐতিহাসিক বস্তুবাদ তত্ত্বে মূল বক্তব্যগুলো হলোঃ-

(১) উৎপাদনের দু'টি দিক রয়েছে। যথাঃ ক. উৎপাদন শক্তি, খ. উৎপাদন সম্পর্ক। সাধারণ উৎপাদন শক্তির সাথে উৎপাদনের সম্পর্কের সমন্বয়ে উৎপাদন ব্যবস্থা গড়ে ওঠে।

(৩) ঐতিহাসিক বস্তুবাদ তত্ত্ব অনুযায়ী, সামাজিক ও রাজনৈতিক জীবনব্যবস্থার গতি-প্রকৃতি পরিবর্তনশীল। 

(৪) উৎপাদন ব্যবস্থা, সবসময়ই শ্রেণিবৈষম্য তৈরি করে। কারণ পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থায় দুই ধরনের লোক থাকে। ক. মালিক শ্রেণি, খ. শ্রমিক শ্রেণি। মালিক ও শ্রমিক শ্রেণির মধ্যে সংঘাত তৈরি হয়।

সামাজিক পরিবর্তনের দ্বান্দ্বিক মতবাদঃ সামাজিক পরিবর্তন বিরামহীনভাবে চলতে থাকে। এ পরিবর্তন দলে যেসময় দ্বন্দ্বের মাধ্যমে। Marx ও Hegel সমাজ পরিবর্তনের দুটি মুখ্য উপাদানের কথা বলেছেন।

(ক) প্রযুক্তি বা উৎপাদন শক্তির উন্নতি।

(খ) শ্রেণিসমূহের মধ্যে সম্পর্ক।

কার্ল মার্কস ঐতিহাসিক বস্তুবাদের ভিত্তিতে সমাজের শ্রেণিবিভাগ করেছেন। তিনি প্রাগৈতিহাসিককাল থেকে চলে আসা শ্রেণি বৈষম্যকে অর্থনৈতিক দিক থেকে বিশ্লেষণ করেছেন ও এর স্বরূপ তুলে ধরেন। তবে হেগেল দ্বান্দ্বিক বস্তুবাদের ভিত্তিতে সমাজের শ্রেণিবিভাগ করেছেন।

সামাজিক শ্রেণিসমূহের মধ্যে সর্বদা স্বার্থের দ্বন্দ্ব লেগে থাকে। আসলে সমাজের যেকোনো ধরনের দ্বন্দ্বই হলো স্বার্থের দ্বন্দ্ব। হেগেলের মতে, যখন কোনো শ্রেণির মধ্যে স্বার্থের আঘাত আসে তখন তারা দ্বন্দ্বে জড়িয়ে পরেও সামাজিক পরিবর্তন সংঘটিত হয়।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, সমাজ পরিবর্তনের ব্যাখ্যায় মার্কসের ঐতিহাসিক বস্তুবাদ ও দ্বান্দ্বিক বস্তুবাদ উভয়ই বেশ গুরুত্বপুর্ণ। মার্কসের ঐতিহাসকি বস্তুবাদ মূলত ঐতিহাসিকদের প্রমাণিত শ্রেণি সংগ্রামের ইতিহাসের বাখ্যা। আর হেগেল দেখিয়েছেন দ্বন্দ্বের মধ্যে দিয়ে একটি সমাজ চলতে থাকে। বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে চলমান এ দ্বন্দ্বের মাধ্যমেই একটি সমাজের পরিসমাপ্তি ঘটে ও নতুন সমাজ তৈরি হয়। পরবর্তীকালে নতুন সমাজের মধ্যেও দ্বন্দ্ব দেখা দেয়।
 

 সামাজিক পরিবর্তনে কার্ল মার্কসের ঐতিহাসিক বস্তুবাদ ও দ্বান্দ্বিক বস্তুবাদে আলোচনা কর।

No comments:

Post a Comment