Monday, January 16, 2023

Montesquieu এর ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি

 

Montesquieu এর ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি
 
ফরাসী রাষ্ট্রচিন্তাবিদ Montesquieu তার The Sprite of Laws বইয়ে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির বিশদ ও বিজ্ঞানসম্মত ব্যাখ্যা প্রদান করেছেন।
Montesquieu এ নীতির অনুপ্রেরণা লাভ করেন Jhon Locke এর কাছ থেকে, যদিও তাদের মধ্যে কিছুটা পার্থক্য বিদ্যমান রয়েছে। Montesquieu যে নীতির ঘোষণা করেন তা কোন গণতান্ত্রিক বিশ্বাসে উদ্বুদ্ধ হয়ে করেননি। তার মূল লক্ষ্য হচ্ছে ব্যক্তি স্বাধীনতাকে নিশ্চিত করা, এতে যদি গণতন্ত্রকে খাটোও করতে হয় তাতে তার কোন আপত্তি ছিলো না। তিনি বিশেষ কোন বিভাগকে অত্যাধিক গুরুত্বপূর্ণ বলেননি। তার মতে সরকারের প্রত্যেকটি বিভাগ স্বনির্ভর ও সমক্ষমতা সম্পন্ন।
প্রত্যেক সরকারেরই আইন, শাসন ও বিচার বিষয়ক ক্ষমতা রয়েছে। এই তিন ধরনের ক্ষমতার ব্যাখ্যায় Montesquieu বলেন, প্রথমটির মাধ্যমে শাসক স্থায়ী ও অস্থায়ী আইন প্রণয়ন করে, প্রয়োজনে পূর্বের আইন বাতিল বা সংশোধন করেন। দ্বিতীটির মাধ্যমে শান্তি বা যুদ্ধ করেন, জননিরাপত্তা প্রতিষ্ঠার ব্যবস্থা নেয় এবং তৃতীয়টির মাধ্যমে অপরাধীদের শাস্তি প্রদান বা বিবাদ সমূহের নিস্পত্তি করেন।
Montesquieu মনে করেন, যখন আইন প্রণয়ন ও শাসন ক্ষমতা একই হাতে থাকবে তখন স্বাধীনতা বলে কিছুই থাকবে না। আবার সে ক্ষেত্রেও স্বাধীনতা থাকবে না, যে ক্ষেত্রে বিচার বিভাগীয় ক্ষমতা আইন বিভাগ বা শাসন বিভাগীয় ক্ষমতা থেকে পৃথক করা না যায়। কাজেই ব্যক্তি স্বাধীনতার স্বার্থেই সরকারের ক্ষমতা পৃথকীকরণ করা একান্ত প্রয়োজন।
তবে Montesquieu শুধু ব্যক্তি স্বাধীনতার জন্য সরকারের ভিন্ন ভিন্ন সংস্থাগুলোকে ভিন্নভাবে ক্ষমতা নিয়ন্ত্রণের কথাও বলেছেন। কেননা তিনি মনে করেন প্রতিটি সংস্থার ক্ষমতা অন্য এক বা একাধিক সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত না হলে, একটি সংস্থার অতিরিক্ত ক্ষমতার কারনে ব্যক্তি স্বাধীনতা রক্ষার পরিবর্তে তা স্বাধীনতার প্রতি হুমকি সৃষ্টি করবে।
 
 Montesquieu এর ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি

No comments:

Post a Comment