প্রাচ্যের রাষ্ট্রচিন্তার প্রকৃতি ও পরিধিঃ
১। ইসলাম সম্পর্কে আলোচনাঃ ইসলাম কি, এর উৎসমূল, বিকাশধারা, বৈশিষ্ট্য, ইসলাম সম্পর্কে পাশ্চাত্যের ধারণা, ইসলাম কিভাবে মানুষের ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, জাতীয় ও আন্তর্জাতিক জীবনের নিশ্চয়তা বিধান করে ইত্যাদি বিষয় প্রাচ্যের রাষ্ট্রচিন্তার কেন্দ্রবিন্দু।
২।ইসলামি রাজনৈতিক ব্যবস্থাঃ ইসলামি রাজনৈতিক ব্যবস্থা কি, ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার মূলনীতি, ইসলামি রাষ্ট্র ব্যবস্থার সাথে পাশ্চাত্যের আধুনিক গণতান্ত্রিক, পুঁজিবাদী ও সমাজতাত্ত্বিক রাজনৈতিক ব্যবস্থার তুলনা, ইসলামি আইনসভা, রাষ্ট্রপ্রধানের দায়িত্ব-কর্তব্য, নির্বাচন পদ্ধতি, নাগরিকদের অধিকার, দায়িত্ব-কর্তব্য, মুসলিম রাষ্ট্রে অমুসলিমদের অধিকার ও কর্তব্য প্রভৃতি বিষয় প্রাচ্যের রাষ্ট্রচিন্তার আলোচনার ক্ষেত্র।
৩।ইসলামি অর্থব্যবস্থাঃ ইসলামি অর্থব্যবস্থার পরিচয়, এর বৈশিষ্ট্য, ইসলামি রাষ্ট্রে আয়ের উৎস ও ব্যয়ের খাত, ব্যবসা-বাণিজ্য, যাকাত, ব্যাংকিং ব্যবস্থা, সুদ-মুনাফা এবং পাশ্চাত্যের প্রচলিত অর্থব্যবস্থার সাথে ইসলামি অর্থব্যবস্থার তুলনামূলক আলোচনা করে প্রাচ্যের রাষ্ট্রচিন্তা।
৪। ইসলামি রাষ্ট্রচিন্তারর মৌল ধারণাঃ
৫। নৈতিক বিধানাবলি নিয়ে আলোচনাঃ প্রাচ্যের রাষ্ট্রচিন্তায় নৈতিক বিধানের উপর গুরুত্বারোপ করে। কেননা উন্নত সমাজের জন্য উন্নত মানব মনের দরকার। UNESCO তার সংবিধানে বলেছে, এ পৃথিবী থেকে যুদ্ধের সম্ভাবনা দূর করতে হলে মানব মনকে উন্নত করতে হবে।
৬। ইসলামি আইন সম্পর্কে আলোকপাতঃ
৭। যুদ্ধ, শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে ইসলামের দৃষ্টিভঙ্গিঃ সারা বিশ্ব থেকে অন্যায়-অসংগত যুদ্ধ থেকে মুক্ত রাখার জন্য ইসলামের দিকনির্দেশনা, বিশ্বকে বিশ্ব মানবের জন্য সুখী, সমৃদ্ধশালী, শান্তিময় আবাসভূমি হিসাবে গড়ে তোলার ক্ষেত্রেও ইসলামের সুস্পষ্ট নীতি ও দিকনির্দেশনা রয়েছে। এসকল বিষয় নিয়ে প্রাচ্যের রাষ্ট্রচিন্তায় আলোচনা রয়েছে।
৮। আন্তর্জাতিক ব্যবস্থাঃ ইসলামের দৃষ্টিতে আন্তর্জাতিকতা, বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মুসলিম উম্মাহের ভূমিকা, রাষ্ট্রে-রাষ্ট্রে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠায় ইসলাম ইত্যাদি বিষয় নিয়েও প্রাচ্যের রাষ্ট্রচিন্তা আলোকপাত করে থাকে।
আন্ত-পরিচিতি ও আত্নশুদ্ধি থেকে শুরু করে পারলৌকিক মুক্তি তথা ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, জাতীয় ও আন্তর্জাতিক সকল বিষয়ই প্রাচ্যের রাষ্ট্রচিন্তায় অন্তর্ভুক্ত।
No comments:
Post a Comment