আল-ফারাবীর রাষ্ট্রের উৎপত্তি বিষয়ক মতবাদ, যা প্লেটো ও এরিস্টটলের দর্শনের দ্বারা প্রভাবিত, তাতে রাষ্ট্রকে একটি সমবায় ব্যবস্থা হিসেবে দেখা হয়। তিনি মনে করতেন, রাষ্ট্র হলো সকল সমবায়ের সেরা সংগঠন। রাষ্ট্রের উৎপত্তি প্রাকৃতিক এবং এটি মানুষের সামাজিক প্রকৃতির ফল। তিনি বিশ্বাস করতেন, মানুষ স্বভাবতই রাজনৈতিক জীব এবং সমাজে বসবাসের জন্য রাষ্ট্রের প্রয়োজন। আল-ফারাবী রাষ্ট্রের কার্যাবলী এবং একটি আদর্শ রাষ্ট্রের ধারণা নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন।
স্বাভাবিক উৎপত্তি:
আল-ফারাবী মনে করতেন, রাষ্ট্র একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং মানুষের সামাজিক প্রকৃতির কারণে এর উদ্ভব হয়েছে। তিনি রাষ্ট্রকে মানুষের একটি প্রয়োজনীয় সামাজিক সংগঠন হিসেবে দেখেন।
সমবায় ধারণা:
তিনি রাষ্ট্রকে একটি সমবায় ব্যবস্থা হিসেবে বর্ণনা করেন এবং এরিস্টটলের মতের সাথে একমত হয়ে বলেন যে, রাষ্ট্র হলো সকল সমবায়ের শ্রেষ্ঠ সংগঠন।
আদর্শ রাষ্ট্র:
আল-ফারাবী একটি আদর্শ রাষ্ট্রের ধারণা দেন, যেখানে ন্যায়বিচার, সহযোগিতা ও পারস্পরিক সহানুভূতির ভিত্তিতে মানুষ বসবাস করবে। তিনি প্লেটোর "রিপাবলিক" দ্বারা প্রভাবিত হয়ে একটি আদর্শ রাষ্ট্রের কল্পনা করেন।
দার্শনিক রাজার ধারণা:
আল-ফারাবী বিশ্বাস করতেন, একটি আদর্শ রাষ্ট্র পরিচালনাকারী রাজা হবেন একজন জ্ঞানী ও ন্যায়পরায়ণ দার্শনিক, যিনি জনগণের মঙ্গলের জন্য কাজ করবেন।
রাষ্ট্রের কার্যাবলী:
রাষ্ট্রের কার্যাবলী সম্পর্কে আল-ফারাবী বলেন, রাষ্ট্রের প্রধান কাজ হলো জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন করা এবং তাদের প্রয়োজনীয় নিরাপত্তা ও সুযোগ-সুবিধা নিশ্চিত করা।
ইনসাফ বা ন্যায়বিচার:
আল-ফারাবী রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ দিক হিসেবে ইনসাফ বা ন্যায়বিচারকে চিহ্নিত করেন। তার মতে, রাষ্ট্রের প্রতিটি কাজে ন্যায়বিচার থাকা উচিত।
আল-ফারাবীর এই মতবাদ সে সময়কার রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ ছিল এবং আধুনিক রাষ্ট্রচিন্তার ক্ষেত্রেও এটি প্রাসঙ্গিক।
আল ফারাবীর রাষ্ট্রের উৎপত্তি মতবাদ -- মোঃ হেলাল উদ্দিন
No comments:
Post a Comment